আর্মড পুলিশ ব্যাটেলিয়ান স্কুল এন্ড কলেজ

ARMED POLICE BATTALION PUBLIC SCHOOL AND COLLEGE, UTTARA-2, DHAKA

বিদ্যালয়ের ইতিহাস

প্রতিষ্ঠান পরিচিতি 

    শিক্ষা মানুষের জন্মগত মৌলিক অধিকার যা প্রতিটি দেশ ও জাতির আর্থ-সামাজিক, সাংস্কৃতিক উন্নয়নের প্রধান হাতিয়ার। দেশের জনশক্তিকে শিক্ষার আলোতে উদ্ভাসিত করে জনসম্পদে রূপান্তরের মাধ্যমেই জাতির কাক্সিক্ষত পরিবর্তন সাধিত হয়। যার মূল ভিত্তি হচ্ছে গুণগত যুগোপযোগী ও মানসম্মত শিক্ষা প্রদান করা। আধুনিক উচ্চমান সম্পন্ন শিক্ষা প্রতিষ্ঠানের চাহিদা পূরণকল্পে আর্মড পুলিশ ব্যাটালিয়ন কর্তৃপক্ষ কর্তৃক পরিচালিত সুপরিসর খেলার মাঠ, সুইমিং পুল সহ আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত নিরাপদ মনোরম পরিবেশে প্রতিষ্ঠা করা হয়েছে অত্র প্রতিষ্ঠান যা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয় এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকার আওতাধীন। জ্ঞানের আলোর দীপশিখা জ্বেলে ১৯৯৯ সালে নিম্ন মাধ্যমিক, ২০০৩ সালে মাধ্যমিক ও ২০১৬ সালে উচ্চ মাধ্যমিক শ্রেণিতে পাঠদান চালু করা হয়েছে যা ভবিষ্যতে পর্যায়ক্রমে আরো উন্নীত হবে। 
    
    শিক্ষার্থীদের মেধা ও মননের যথাযথ বিকাশের লক্ষ্যে শিক্ষাসূচিতে পাঠ্যপুস্তক ভিত্তিক শিক্ষাক্রমের পাশাপাশি এখানে নিয়মিত প্রাতঃসমাবেশ আয়োজন করা হয় এবং শিক্ষার্থীদের নৈতিকতার মান বৃদ্ধিকল্পে পবিত্র কুরআন-হাদিস এবং বিখ্যাত মনীষীদের বাণী থেকে পাঠ করে শোনানো হয়। মাল্টিমিডিয়া ক্লাস, সমৃদ্ধ লাইব্রেরি ও বিজ্ঞানাগার এই প্রতিষ্ঠানকে নতুন মাত্রা দান করেছে। সহশিক্ষা কার্যক্রমের জন্য এই প্রতিষ্ঠানে রয়েছে বিজ্ঞান ক্লাব, বিতর্ক ক্লাব ও ল্যাংগুয়েজ ক্লাব এবং খেলাধুলা, সাধারণ জ্ঞান, বিতর্ক প্রতিযোগিতা, সঙ্গীত শিক্ষা, ছবি আঁকা ইত্যাদি প্রশিক্ষণ ও প্রতিযোগিতার ব্যবস্থা রয়েছে। 

    এ প্রতিষ্ঠানকে সুন্দরভাবে গড়ে তোলা এবং সুষ্ঠুভাবে পরিচালনার জন্য রয়েছে দক্ষ ও নিবেদিতপ্রাণ গভর্ণিং বডি, প্রশাসক, শিক্ষকবৃন্দ ও অনুসৃত নীতিমালা। বর্তমান শ্রেণিকক্ষের স্বল্পতা দূরীকরণ তথা অত্যাধুনিক মানের অবকাঠামোগত সুবিধা প্রদানের নিমিত্তে ১২ (বারো) তলা বিশিষ্ট সুপরিসর ভবনের নির্মাণ কাজ দ্রুতগতিতে চলমান। অদূর ভবিষ্যতে অত্যাধুনিক ভৌত অবকাঠামো, উন্নত মানের পাঠদান প্রক্রিয়া সুশৃঙ্খল পরিবেশ, উন্নত একাডেমিক ও সহশিক্ষামূলক কার্যকর্মের মাধ্যমে দেশের অন্যতম সেরা বিদ্যাপীঠে পরিণত করার লক্ষ্যে সংশ্লিষ্ট সকলে নিরন্তর শ্রম, মেধা আর মননের সর্বোচ্চ ব্যবহার করে আসছেন। অত্র প্রতিষ্ঠান আর্মড পুলিশ ব্যাটালিয়ন কর্তৃপক্ষ কর্তৃক পরিচালিত হয় যার সার্বিক নীতিমালা প্রণয়ন, কার্যক্রম পরিচালনা ও বিভিন্ন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণের নিমিত্তে কর্তৃপক্ষ, শিক্ষানুরাগী, অভিভাবক ও শিক্ষক প্রতিনিধি সমন্বয়ে গঠিত গভর্ণিং বডি রয়েছে।

প্রসপেক্টাসে বর্ণিত নিয়মাবলি প্রত্যেক শিক্ষার্থী ও অভিভাবকের পালন করা আবশ্যক বিধায় তা মনোযোগ সহকারে অধ্যয়ন এবং সযত্নে সংরক্ষণ করা প্রয়োজন। অভিভাবকবৃন্দ ও শিক্ষার্থীরা প্রচলিত নিয়ম- কানুনসমূহ সম্পর্কে অবহিত হয়ে তা অনুসরণের মাধ্যমে প্রতিষ্ঠান ও শিক্ষার্থীদের ভাবমূর্তি উজ্জ্বল করার লক্ষ্যে সক্রিয় অবদান রাখবেন বলে আমরা আন্তরিকভাবে বিশ্বাস ও কামনা করি।